ব্যক্তিত্বের সংলক্ষণ | সংলক্ষণের বৈশিষ্ট্য | Personality Traits | Characteristics of Traits in Bengali

ব্যক্তিত্বের সংলক্ষণ | সংলক্ষণের বৈশিষ্ট্য | Personality Traits | Characteristics of Traits in Bengali

উত্তর:

ব্যক্তিত্বের সংলক্ষণ (Personality Traits)

ব্যক্তির এমন কত গুলি গুণ বা বৈশিষ্ট্য যার দ্বারা আমরা এক ব্যক্তিকে অন্য ব্যক্তির থেকে পৃথক করতে পারি। ব্যক্তির এই স্থায়ী গুণ বা বৈশিষ্ট্যকে ব্যক্তিত্বের সংলক্ষন বলে। 

প্রাথমিক সংলক্ষন – বুদ্ধিমান, স্বাধীনচেতা, নির্ভরযােগ্য। শান্ত, প্রফুল্ল, মিশুক। অনুভূতিপ্রবণ, কোমল হৃদয়, সহানুভূতিসম্পন্ন। মার্জিত, রুচিসম্পন্ন ও সৌন্দর্যপ্রিয়। বিবেক বুদ্ধি সম্পন্ন, দায়িত্ব গ্রহণ সম্পন্ন।

বিপরীত সংলক্ষন – নির্বোধ, নির্ভরশীল, অনির্ভরযােগ্য। অশান্ত, বিষন্ন, নির্জনতাপ্রিয়। উদাসীন, কঠিন হৃদয়, দামামা শূন্য। অমার্জিত ও স্থূল রুচিসম্পন্ন। আবেগপ্রবণ ও দায়িত্ব জ্ঞানশূন্য।

সংলক্ষণের সংজ্ঞা :

মনােবিদ অলপাের্ট (Allport) এর মতে, সংলক্ষন হল সামগ্রিক এবং কেন্দ্রীভূত এমন এক জৈব মানসিক সত্তা যা বিভিন্ন উদ্দীপককে সমন্বয় করে ব্যক্তির মধ্যে সামঞ্জস্যপূর্ণ প্রতিক্রিয়ার সৃষ্টি করে

মনােবিদ মিচেল (Michel) তার Introduction to Personality’ পুস্তকে বলেছেন, সংলক্ষণ হল নিরবিচ্ছিন্ন মাত্রাসম্পন্ন। ব্যক্তি সকলের মধ্যে ওই সংলক্ষণ কি পরিমানে বর্তমান তার ভিত্তিতে ব্যাক্তি সকলের অবস্থান নির্ণয় করে তাদের মধ্যে পার্থক্য নিরূপণ করা হয়। মনােবিদ বমগাটেন (Boumgarten) বলেছেন ব্যক্তিজীবনে যে স্থায়ী শক্তি, তার। ক্রিয়া-প্রতিক্রিয়ার প্রকৃতি যার উপর নির্ভর করে তাকেই সংলক্ষন বলে। 

সংলক্ষণের বৈশিষ্ট্য : 

1) সর্বজনীন : ব্যক্তির জন্মগত প্রবণতা ও পরিবেশ, এই দুই প্রতিক্রিয়া থেকেই ব্যক্তিত্বের সংলক্ষন গুলি সৃষ্টি হয়। কিছু কিছু সংলক্ষন আছে যেগুলাে সকলের মধ্যে থাকে। যেমন- উচ্চতা এবং ওজন।

2) মানসিক ও আচরণমূলক : ব্যক্তিত্বের সংরক্ষণের দুটি দিক রযেছে। একটি হল মানসিক ও অপরটি হল আচরণমূলক। যেমন- ভদ্রতা :মনের দিক থেকে ভদ্র, মার্জিত, রুচিসম্পন্ন মনােভাবকে বােঝায় এবং আচরণের দিক থেকে সভ্য আচরণকে বােঝায়।

3) পরিমাপযােগ্য : ব্যক্তিত্বের সংলক্ষন গুলি প্রত্যেকটি মানুষের মধ্যে কম বেশি পরিমাণে থাকে। সাধারণ মানুষের মধ্যে কোন গুনই চরম মাত্রায় থাকেনা। প্রতিটি সংলক্ষন প্রতিটি ব্যক্তির মধ্যে কি পরিমানে বর্তমান তা নির্ধারণ করা যায়। যেমন- বুদ্ধিমান, কোন ব্যক্তির বেশি বুদ্ধি আবার কোন ব্যক্তির কম বুদ্ধি। 

4) সংলক্ষণগুলি কম বেশি স্থায়ী : বাহ্যিক অবস্থার পরিবর্তনের সাথে সাথে ব্যক্তিত্বের সংলক্ষন গুলির পরিবর্তন ঘটলেও ব্যক্তির আচরণের মধ্যে এগুলি কমবেশি স্থায়ী। যেমন-যে ব্যক্তি উদার মনােভাব মােটামুটি সব অবস্থাতেই তারা আচরণের মধ্যে এই উদারতার পরিচয় পাওয়া যায়। 

5) নিজস্বতা : সংলক্ষন ব্যক্তির নিজস্বতা বজায় রাখতে সাহায্য করে। প্রতিটি ব্যক্তির মধ্যে নিজস্বতা থাকে যা অন্য কারাের সঙ্গে তুলনা করা যায় না। যেমন- কোন ব্যক্তি মার্জিত, রুচিসম্পন্ন, আবার কোন ব্যক্তি অমার্জিত ও স্থলরুচিসম্পন্ন।

6) দ্বিমুখীতা : ব্যক্তিত্বের সংলক্ষণের অন্যতম বৈশিষ্ট্য হল এর দ্বিমুখীতা। কোন ব্যক্তির ব্যক্তিত্বের কোন বিশেষ সংলক্ষন নির্ণয় করতে হলে দুটি পরস্পর বিরােধী গুনকে দুই দিকে রেখে বিচার করতে হবে। যেমন— সামাজিকতা, সামাজিকতা সংলক্ষণটির দুটি দিক আছে, একটি সামাজিকতা এবং অপরটি হল অসামাজিকতা।যে ব্যক্তির মধ্যে এই সংলক্ষণটি অধিক পরিমাণে থাকবে তাকে সামাজিক এবং যার মধ্যে খুব কম পরিমাণে থাকবে তাকে অসামাজিক বলা হবে। 

7) সংলক্ষণ আচরণের মধ্য দিয়ে প্রকাশ পায় : ব্যক্তিত্বের সংলক্ষন গুলি সর্বদা পর্যবেক্ষণ করা যায় না ব্যক্তির বিভিন্ন কাজ কর্মের মধ্য দিযে ব্যক্তিত্বের সংলক্ষন গুলি প্রকাশ পায়। যেমন – কোন ব্যক্তি বিবেকবুদ্ধি সম্পন্ন আবার কোন ব্যক্তির আবেগপ্রবণ।

আরো পড়ুন

শিখন ও পরিনমনের মধ্যে পার্থক্য ও সম্পর্ক কি | Difference and Relation between Learning and Maturation in Bengali

শিখনের গেস্টাল্ট তত্ব | শিক্ষাক্ষেত্রে গেস্টাল্ট তত্বের প্রয়ােগ | Gestalt Theory of Learning in Bengali

নিয়ন্ত্রিত শিক্ষা বা প্রথাগত শিক্ষা কি | বৈশিষ্ট্য | Formal Education In Bengali

সংকীর্ণ অর্থে শিক্ষা ও ব্যাপক অর্থে শিক্ষা | Concept of education in Bengali

প্রথামুক্ত বা নিয়ম-বহির্ভূত শিক্ষা কি | Non-formal Education In Bengali

Leave a Comment

error: Content is protected !!