শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের কাহিনী বা বিষয়বস্তু আলোচনা

Q: শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের কাহিনী বা বিষয়বস্তু আলোচনা করো ।
Q: শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের কাহিনী সংক্ষেপে আলোচনা করো ।

উত্তর:

শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের মূল উপজীব্য রাধা ও কৃষ্ণের প্রণয়কাহিনি।

কাব্যটিতে মোট ১৩ টি খন্ড রয়েছে। খন্ডগুলি হল – জন্মখন্ড, তাম্বুলখন্ড, দানখন্ড, নৌকাখন্ড, ভারখন্ড, ছত্রখন্ড, বৃন্দাবন খণ্ড, যমুনা খন্ড কালিয়াদমন খন্ড, হারখন্ড, বাণখন্ড, বংশীখন্ড রাধাবিরহ।

১২টি অংশ ‘খণ্ড’ নামে লেখা হলেও অন্তিম অংশটির নাম শুধুই ‘রাধাবিরহ’। এই অংশটির শেষের দিকের পৃষ্ঠাগুলি পাওয়া যায়নি। রাধাবিরহ অবশ্য মূল কাব্যে প্রক্ষিপ্ত কিনা তা নিয়ে গবেষকদের মধ্যে দ্বিমত রয়েছে। শ্রীকৃষ্ণকীর্তন কাব্যটির তিনটি চরিত্র। রাধা, কৃষ্ণ ও বড়াই।

শ্রীকৃষ্ণকীর্তন কাব্যটিতে শৃঙ্গার রসের প্রাধান্য বেশি রয়েছে। এই কাব্যে প্রাপ্ত মোট সংস্কৃত শ্লোক রয়েছে – ১৬১ টি। শ্রীকৃষ্ণকীর্তন কাব্যে মোট ৪১৮টি পদ পাওয়া যায়।

জন্মখন্ড – কংসের অত্যাচার থেকে ধরিত্রীবাসীকে উদ্ধারের জন্য ভগবান বিষ্ণু কৃষ্ণ রূপে মর্ত্যে জন্মগ্রহণ করেন। জন্মখন্ডে কৃষ্ণ ও হলধর অর্থাৎ বলরামের জন্মের কথা রয়েছে। কৃষ্ণ রোহিনী নক্ষত্রে অষ্ঠমী তিথিতে এক অন্ধকার বর্ষণমুখর রাত্রিতে জন্মগ্রহণ করেন। সেই রাত্রে পিতা বসুদেব গোকুলে যশোদার কাছে কৃষ্ণকে রেখে আসেন। কৃষ্ণের পরনে পীতবস্ত্র ও হাতে বাঁশী,বত্রিশ রাজলক্ষণযুক্ত।

অপর দিকে লক্ষীদেবীও রাধা রূপে মর্ত্যে সাগর গোয়ালার ঘরে পদুমার গর্ভে জন্মগ্রহণ করেন।

তাম্বুলখন্ড – এই খন্ডে লৌকিক জীবনের কথাই প্রাধান্য পেয়েছে। রাধাকে বনপথের মধ্যে হারিয়ে বড়ায়ি কৃষ্ণের শরণাপন্ন হয়। তখন বড়ায়ির নিকট রাধার সৌন্দর্য বর্ণনা শুনে কৃষ্ণ পূর্বরাগে আক্রান্ত হয়ে বড়ায়ির হাতে কর্পূরবাসিত তাম্বুল ও চাঁপা নাগেশ্বর ফুল পাঠায়। যা রাধা গ্রহণ না করে। বরং ক্রোধ বশত বড়ায়িকে চড় মেরে রাগ প্রকাশ করেছে।

দানখন্ড – এই খন্ডে রাধার বয়স ১১ বছর । শ্রীকৃষ্ণ রাধার রূপযৌবন দাবী করেছে দানী সেজে মথুরার পথে এবং অল্পবয়সী রাধার দুর্বলতার সুযোগ নিয়ে। এই খন্ডেই প্রথম নিরুপায় রাধা কৃষ্ণের সাথে মিলিত হয়েছে।

নৌকাখন্ড – রাধা শাশুড়ির অনুমতি নিয়ে ষোলোশো গোপিনীর সঙ্গে মথুরার হাটে গেছে। কৃষ্ণ যমুনায় কাণ্ডারী সেজে গোপীগণকে পার করে নৌকা ডুবিয়ে রাধার সঙ্গে জলবিহারে মগ্ন হয়েছে।

এই খন্ডেই রাধা কৃষ্ণকে দ্বিতীয় বার দেহদান করেছে।

ভারখন্ড – কৃষ্ণ মজুরিয়া সেজেছে এই খন্ডে। রাধা, মথুরার পথে কৃষ্ণকে রতি দেবে বলে প্রতিশ্রুতি দিয়ে নিজের সমস্ত ভার বহন করিয়েছে।

ছত্রখন্ড – এই খন্ডটি রাধার মথুরার হাট থেকে বাড়ি ফিরবার ঘটনা। এই খন্ডে রাধা সূর্যতাপ থেকে রক্ষা পাওয়ার জন্য, কৃষ্ণকে কুঞ্জবনে সুরতি দেওয়ার আশ্বাস দিয়ে নিজের মাথায় কৃষ্ণকে দিয়ে ছাতা ধরিয়েছে।

বৃন্দাবন খন্ড – এই খন্ডে রাধা ব্রতের ফুল তুলবার জন্য বৃন্দাবনে গিয়েছে। সেখানে গোপীদের সঙ্গে কৃষ্ণের বনবিহার এবং তৃতীয় বার প্রথম রাধা ও কৃষ্ণ উভয়ের ইচ্ছাতেই মিলন হয়েছে।

কালীয়দমন খন্ড – এই খন্ডে কৃষ্ণের ঐশ্বরিক শক্তির প্রকাশ ঘটেছে। বৃন্দাবনে যমুনানদীতে কালীদহ নামে একটা গভীর হ্রদে কালীয় নামে একটি নাগ আছে। কালীয়দমন খন্ডের প্রধান ঘটনা এই কালীয়নাগ দমন।

যমুনাখন্ড – যমুনা খন্ডের অন্তর্গত বস্ত্রহরণ খন্ড- এই খন্ডে কৃষ্ণ রাধাকে সোনার কিঙ্কিনী,দীর্ঘ পট্টবস্ত্র, রতন খচিত মাথার মুকুট ইত্যাদির প্রলোভন দেখায়।

পরের দিন ভোরে কৃষ্ণ যমুনা তীরে কদম গাছে উঠে বসে রাধা ও গোপীদের বস্ত্রগুলি নিয়ে নেয়। শেষপর্যন্ত রাধা অর্ধজলমগ্ন অবস্থায় হাত জোড় করলে কৃষ্ণ বস্ত্র ফিরিয়ে দেয়। কিন্তু কৃষ্ণ রাধার গলার গজমতি হার ফিরিয়ে দেয় না।

হার খন্ড – এই খন্ডে কৃষ্ণ রাধার হার অপহরণ করেছে এবং রুষ্টা রাধা কৃষ্ণজননী যশোদার কাছে কৃষ্ণের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে।

বাণখন্ড – এই খন্ডে বড়ায়ির কথা মতো কৃষ্ণ রাধার বুকে পুষ্পবাণ মারে। রাধা মূর্ছা যায়। ফলে কৃষ্ণের মনে অনুতাপ জাগে। বড়াই কৃষ্ণকে বন্ধন করে। পরে কৃষ্ণের অনুনয়ে বন্ধনমোচন করা হয়। কৃষ্ণ রাধার চৈতন্য সম্পাদন করে এবং তারপর কুঞ্জবনে রাধা-কৃষ্ণের মিলন হয়।

বংশীখন্ড – এই খন্ডে কৃষ্ণ মোহন বাঁশী নির্মান করে। তাতে সাতটি সুন্দর ছিদ্র ও সোনার আসামি লাগানো ও হীরের কারুকার্য যুক্ত থাকে।

সেই বাঁশির শব্দে রাধার প্রাণ-মন আকুল হয়ে ওঠে। কিন্তু কৃষ্ণ আর রাধাকে ধরা দেয় না। তাই বড়ায়ির নির্দেশে রাধা কৃষ্ণের সেই বাঁশী চুরি করে, কলসীতে ভরে বাড়ি নিয়ে যায়। কৃষ্ণের কাতর অনুরোধে শেষ পর্যন্ত রাধা বাঁশি ফেরৎ দেয়।

রাধাবিরহ – বিরহখণ্ডে রাধার হৃদয়ের আর্তি প্রকাশ পেয়েছে। রাধার বিরহের তীব্র অনুভূতির প্রকাশ ঘটেছে এখানে।

এই খন্ডে রাধা বহু অন্বেষনে কৃষ্ণকে খুজে পায় এবং কৃষ্ণের কাছে পূর্বের অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করে। কৃষ্ণ শর্ত দেয় যে রাধা যদি মনোহর বেশে এসে মধুর সম্ভাষণ করে তাহলে কৃষ্ণ তাকে সাদরে গ্রহণ করবে।

এরপর রাধা-কৃষ্ণের মিলন হয়। তারপর কর্তব্যের আহ্বানে কৃষ্ণ ঘুমন্ত রাধাকে ফেলে মথুরায় চলে যায়। ঘুম থেকে জেগে ওঠে রাধার হৃদয়ে আবার বিরহের অনির্বাণ দাহ জ্বলতে থাকে। এই বেদনার মধ্য দিয়েই খণ্ডিত পুঁথির কাব্যকথা শেষ হয়েছে।

আরো পড়ুন

বাংলা কাব্য সাহিত্যে বিহারীলাল চক্রবর্তীর অবদান

বাংলা নাট্য সাহিত্যে দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সম্পর্কে আলোচনা করো

বাংলা গদ্য সাহিত্যের বিকাশে শ্রীরামপুর মিশনের অবদান আলোচনা করো

বাংলা নাট্য সাহিত্যে গিরিশচন্দ্র ঘোষের অবদান আলোচনা করো

বাংলা উপন্যাস সাহিত্যে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের অবদান

Leave a Comment

error: Content is protected !!