ন্যায় দর্শন কি | শিক্ষায় ন্যায় দর্শনের প্রভাব কি | What is Nyaya Philosophy in Bengali

ন্যায় দর্শন কি | শিক্ষায় ন্যায় দর্শনের প্রভাব কি | What is Nyaya Philosophy in Bengali

উত্তর:

ন্যায় দর্শন

যে শাস্ত্রের দ্বারা পরিচালিত হয়ে মানুষের বুদ্ধি স্থির মীমাংসায় উপনীত হয় সেই শাস্ত্রকে বলা হয় ন্যায় দর্শন। যথাযথ জ্ঞান লাভ করতে হলে কী কী উপায় অবলম্বন করে শুদ্ধ চিন্তায় উপনীত হওয়া যায়, তাই হল ন্যায় দর্শনের মূল উদ্দেশ্য। তাই যথার্থ জ্ঞান লাভের প্রণালী হিসেবে ন্যায় দর্শনকে আখ্যায়িত করা হয়। ভারতীয় ষড়দর্শনের মধ্যে ন্যায়দর্শন অন্যতম। মহর্ষি গৌতম ন্যায়দর্শনের প্রবর্তক। তাঁর রচিত ‘ন্যায়সূত্র’ হল ন্যায়দর্শনের মূল গ্রন্থ। মহর্ষি গৌতমের অপর নাম অক্ষপাদ (২৫০ খ্রীঃ)। তাঁর নাম অনুসারে এই দর্শনকে অক্ষপাদ-দর্শনও বলা হয়ে থাকে। 

ন্যায় দর্শনের ইতিহাস অতি প্রাচীন ও বিস্তৃত। এই দর্শনের উপর একাধিক গ্রন্থ রচিত হয়েছে।

ন্যায় দর্শন

তবে মহর্ষি গৌতমের ‘ন্যায়সূত্র’ ন্যায়দর্শনের মূল গ্রন্থ। এই গ্রন্থে পাঁচটি অধ্যায় রয়েছে এবং প্রতিটি অধ্যায় দুটি করে খণ্ডে বিভক্ত। ন্যায়সূত্রের বিখ্যাত ভাষ্যগ্রন্থ হচ্ছে ভাষ্যকার বাৎস্যায়নের ‘ন্যায়ভাষ্য। এছাড়া উদ্দ্যোতকরের ‘ন্যায়বাৰ্ত্তিক, বাচস্পতি মিশ্রের (নবম শতক) ন্যায়বার্তিক-তাৎপর্য টীকা, উদয়নাচার্যের (দশম শতক) ‘ন্যায়বার্তিক-তাৎপর্য পরিশুদ্ধি’ এবং ন্যায়-কুসুমাঞ্জলি’, জয়ন্ত ভট্টের (নবম-দশম শতক) ন্যায়মঞ্জরী ইত্যাদি গ্রন্থে ন্যায়সূত্রের তাৎপর্য, ব্যাখ্যা ও বিশ্লেষণ করা হয়েছে।  

মহর্ষি গৌতম ঈশ্বর স্বীকার করেন। তিনি বলেন যখন একটি অতি সামান্য কাজের কর্তা দেখা যায়, তখন এই জগৎরূপ অতি মহৎ কাৰ্য্যেরও একজন কৰ্ত্তা আছে। কুম্ভকার মৃত্তিকা দ্বারা ঘট নির্মাণ করে, কুম্ভকার অথবা মৃত্তিকা যে কোনো একটির অভাবে ঘট নির্মাণ হয়না, এইরূপ যখন কোন কাৰ্য্য দেখা যায় তখন তার কোন কৰ্ত্তাও থাকে, অর্থাৎ প্রত্যেক কার্য্যের নিমিত্ত-কারণ ও উপাদান-কারণ দেখতে পাওয়া যায়। মহর্ষি গৌতম বলেন, জগতের উপাদান পরমাণু সৎ, কিন্তু তাহা জড় বলি তাহার নিজের কোন স্বতন্ত্র ক্রিয়া নাই, পরমাণু জগতের উপাদান কারণ এবং ঈশ্বর নিমিত্ত কারণ। ঈশ্বরেচ্ছায় পঞ্চভূতের পরমাণু মিলিত হইয়া জগৎরূপে প্রকাশিত হয়, এবং যখন ঈশ্বরেচ্ছায় এই জগৎ নিজকারণ পরমাণুতে ফিরিয়া যায় তখনই প্রলয়। 

ন্যায় শব্দটির আক্ষরিক অর্থ হল বিচার, নিয়ম, পদ্ধতি বা রায়। ন্যায় একটি সংস্কৃত শব্দ যার অর্থ ন্যায় বিচার, সকলের জন্য সমতা, বিশেষত সাধারণ বা সার্বজনীন বিধিগুলির সংগ্রহ। ন্যায় দর্শন বেদকে প্রামাণ্য বলে গ্রহণ করলেও এই মতবাদ স্বাধীন চিন্তা ও বিচারের উপর প্রতিষ্ঠিত। আমাদের চিন্তাধারাকে ফলপ্রস করার জন্য নির্দেশ দেয় বলে ন্যায় দর্শনকে ‘ন্যায়বিদ্যা’ বলা হয়।

ন্যায় দর্শনে যুক্তি-তর্ক এবং জ্ঞানতত্ত্বের আলােচনার প্রাধান্য থাকলেও যুক্তি-তর্ক করাই ন্যায় দর্শনের চরম উদ্দেশ্য নয়। ভারতীয় অন্যান্য দর্শনের মতােই ন্যায় দর্শনের চরম উদ্দেশ্য হল মুক্তি বা মােক্ষ। যুক্তিসিদ্ধ চিন্তা এই পরম মুক্তি লাভের সহায়ক মাত্র। কী করে এই মােক্ষ লাভ করা যায়, ন্যায়দর্শন সে সম্পর্কে আলােচনা করে বলে একে মােক্ষশাস্ত্রও বলা হয়। ন্যায়দর্শন মানুষের পার্থিব জীবনকে দুঃখময় রূপে এবং মােক্ষপ্রাপ্তিকেই মানব জীবনের পরমলক্ষ্য হিসেবে স্বীকার করে নিয়েছে। এই মতে অবিদ্যা হল দুঃখের কারণ এবং তত্বজ্ঞান বা যথার্থজ্ঞানের দ্বারাই অবিদ্যা দূর করে মােক্ষ লাভ করা সম্ভব। ন্যায় মতে জীবের মােক্ষলাভের জন্য ষােলটি পদার্থের তত্বজ্ঞান প্রয়োজন। তাই ন্যায়দর্শনে ষােড়শ পদার্থের বিস্তৃত আলােচনা করা হয়। কিন্তু তত্বজ্ঞান লাভ করা সম্ভব কিনা তা নির্ধারণ করার যথার্থজ্ঞানের প্রণালী কী হতে পারে তা ঠিক করার জন্য ন্যায়শাস্ত্রে জ্ঞানতত্বের প্রয়োজন স্বীকার করা হয়। ন্যায় দর্শনের প্রধান তত্বগুলি হল – জ্ঞানতত্ব, জগৎতত্ব, আত্মতত্ব এবং ঈশ্বরতত্ব।

1) জ্ঞানতত্ব: ন্যায় দর্শনে জ্ঞানতত্ব দুই প্রকার – i) প্রমা ii) অপ্রমা

i) প্ৰমা: যে জ্ঞানকে আমরা সরাসরি উপলব্ধি করতে পারি তা হল প্রমা জ্ঞান। অর্থাৎ, যে জ্ঞানে আমাদের কোনাে রকম সন্দেহ বা সংশয় নেই এবং যে জ্ঞান বিষয়ের অনুরূপ সেই জ্ঞানই হল প্রমা বা যথার্থ জ্ঞান। তাই যথার্থ স্মৃতিও ন্যায়মতে প্রমা নয়। অনুভবই কেবল প্রমা হতে পারে। প্ৰমা জ্ঞানকে উৎস অনুযায়ী চার ভাগে ভাগ করা হয় – a) প্রত্যক্ষণ b) অনুমান c) উপমান ও d) শব্দ। 

ii) অপ্রমা: যে জ্ঞানকে আমরা সরাসরি উপলব্ধি করতে পারিনা, যে জ্ঞানের মধ্যে সংশয়, ভ্রম, তর্ক জড়িয়ে রযেছে তাকে অপ্রমা জ্ঞান বলে। অর্থাৎ, কোনাে বস্তুতে যে গুণ আছে বলে আমরা জানি সে গুণ সেই বস্তুতে প্রকৃতপক্ষে নেই, এ ধরনের জ্ঞানকে অপ্রমা বা অযথার্থ জ্ঞান বলা হয়। অপ্রমা জ্ঞানকে চারভাগে ভাগ করা হয়

a) স্মৃতি b) সংশয় c) ভ্রম ও d) তর্ক

ন্যায় মতে জীবের মােক্ষলাভের জন্য ষােলটি পদার্থের তত্বজ্ঞান প্রযােজন। তাই ন্যায়দর্শনে ষােড়শ পদার্থের বিস্তৃত আলােচনা করা হয়। সেগুলি হল – 1) প্রমাণ 2) প্রমেয় 3) সংশয় 4) প্রয়োজন 5) দৃষ্টান্ত 6) সিদ্ধান্ত 7) অব্যয় ৪) তর্ক 9) নির্ণয় 10) বাদ 11) জল্প 12) বিতণ্ডা 13) হেত্বাভাস 14) ছল 15) জাতি 16) নিগ্রহস্থান।

1) প্রমাণ: যে প্রণালী দ্বারা প্রমা বা যথার্থজ্ঞান লাভ করা যায় তাকেই প্রমাণ বলা হয়। প্রমাণের মধ্যে আমরা জ্ঞানের সব উৎস পাই। ন্যায়মতে যথার্থজ্ঞান চারপ্রকার প্রত্যক্ষণ, অনুমিতি, উপমিতি এবং শব্দবােধ। ফলে এই চারপ্রকার যথার্থজ্ঞানের করণ বা প্রমাণও যথাক্রমে চারপ্রকার – প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শব্দ।

2) প্রমেয়: প্রমেয় হল যথার্থ অনুভব বা জ্ঞানের বিষয়। ন্যায়মতে প্ৰমেয়ের জ্ঞান মােক্ষলাভের সহায়ক। প্রমেয় বা জ্ঞানের বিষয় বারােটি – আত্মা, শরীর, ইন্দ্রিয়ের বিষয় বা অর্থ, বুদ্ধি , মন, প্রবৃত্তি, দোষ, প্রেত্যভাব, মােহ, ফল, দুঃখ এবং মােক্ষ। 

3) সংশয়: সংশয় হল একপ্রকার অনিশ্চিত জ্ঞান। কোনাে বস্তু ঠিক কী হবে নির্ণয় করতে না পেরে বস্তুটির প্রকৃত স্বরূপ সম্পর্কে মনে যে সন্দেহ হয় তাকে সংশয় বলে। 

4) প্রয়ােজন: মানুষ যখন কোনাে উদ্দেশ্য নিয়ে কর্মে প্রবৃত্ত হয় তাকেই প্রয়োজন বলা হয়। প্রযােজন হলাে সেই উদ্দেশ্য যা লাভ বা পরিহারের জন্য মানুষকে প্রবৃত্ত করা। 

5) দৃষ্টান্ত: দৃষ্টান্ত হল প্রমাণসিদ্ধ উদাহরণ। যার সম্বন্ধে কোনাে মতভেদ থাকে না, বাদী ও প্রতিবাদী উভয়ই যা স্বীকার করে নেয় তাকে দৃষ্টান্ত বলে।

11) জল্প: কোন তত্বনির্ণয়ের প্রতি লক্ষ্য না রেখে কেবলমাত্র প্রতিপক্ষকে পরাস্ত করার জন্য যে নিছক বাক্‌-যুদ্ধ চলে, তাকেই বলা হয় জল্প। জল্পের প্রধান উদ্দেশ্য হল আত্মপক্ষ সমর্থন। এখানে শাস্ত্ৰনীতি লঙ্ঘন করা হয়ে থাকে। সােজা কথায়, জল্প সেই আলােচনা যার লক্ষ্য তত্বজ্ঞান নয়, যার একমাত্র লক্ষ্য জয়লাভ করা।

12) বিতণ্ডা: বিতণ্ডা হল একপ্রকার যুক্তিহীন তর্ক। এক্ষেত্রে কোন পক্ষই নিজের মত প্রতিষ্ঠা না করে অপরের মতকে খণ্ডন করার চেষ্টা করে। অর্থাৎ, বিতণ্ডা হল একপ্রকার আলােচনা যার লক্ষ্য তত্বজ্ঞান নয়, জয়লাভ করাও নয়, যার একমাত্র লক্ষ্য প্রতিপক্ষকে খণ্ডন করা।

13) হেত্বাভাস: হেত্বাভাস অনুমানের হেতু সংক্রান্ত দোষ। যে হেতুতে সৎ হেতুর লক্ষণের কোন একটির অভাব থাকে সেটিই অসৎ হেতু বা হেত্বাভাস দোষদুষ্ট হেতু। আসলে হেতু নয় অথচ হেতুর আভাস বা হেতুর মতাে দেখায় তাকে হেত্বাভাস বলে।

14) ছল: বক্তা যে অর্থে একটি শব্দ বা বাক্য প্রযােগ করেন, প্রতিপক্ষ যদি সেই শব্দ বা বাক্যের অন্য অর্থ কল্পনা করে বক্তার বক্তব্যের দোষ দেখান, তাহলে তাকে বলা হয় ছল।

15) জাতি: ব্যাপ্তির উপর নির্ভর না করে শুধুমাত্র সাদৃশ্য (similarity) বা বৈসাদৃশ্যের (dissimilarity) উপর ভিত্তি করে যখন কোনাে অপ্রাসঙ্গিক যুক্তি উপস্থাপন করা হয় তখন তাকে জাতি বলে।

16) নিগ্রহস্থান: নিগ্রহের অর্থ বিতর্কে পরাজযের কারণ। যদি যুক্তির দ্বারা খণ্ডন করতে না পারে বা প্রতিপক্ষের নিজ মত খণ্ডিত হওয়ার ফলে তাকে যুক্তি দ্বারা প্রতিষ্ঠিত করতে না পারে তবে সে কারণ হবে নিগ্রহস্থান।

শিক্ষায় ন্যায় দর্শনের প্রভাব অনুশীলনের মাধ্যমে বুদ্ধিকে সঠিকভাবে পরিচালনা করাই হল ন্যায় দর্শনের মূল লক্ষ্য। ন্যায় দর্শনে বলা হয় যুক্তি, বুদ্ধি ও মানসিক ক্ষমতার মাধ্যমে যে শিক্ষা লাভ করা যায় তাই হল প্রকৃত শিক্ষা। আধুনিক শিক্ষা পদ্ধতিতে অনেক ক্ষেত্রে ন্যায় দর্শনের প্রমাণ লক্ষ্য করা যায়। যেমন, বর্তমানে আলােচনা সভা, সেমিনার, বিতর্ক সভা ইত্যাদি দ্বারা অনেক জটিল বিষয়কে সরল করে শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে তুলে ধরা সম্ভব হযেছে। ন্যায় মতে কোন কিছু সম্পর্কে জানতে হলে সেই সম্পর্কিত বিভিন্ন বিষয় বস্তু ও পদার্থকে জানা অত্যন্ত জরুরি। আধুনিক শিক্ষা ব্যবস্থায় দেখা যায় ভাষা, সাহিত্য, জীববিজ্ঞান, উদ্ভিদবিদ্যা, রসায়নবিদ্যা, গণিত ইত্যাদি সব বিষয়কে জানার জন্য প্রতিটি বিষয়ের বিষয়বস্তু গুলির তাত্ত্বিক ও ব্যবহারিক দিক গুলিকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরো পড়ুন

বেদান্ত দর্শন (Vedanta Philosophy) | বেদান্তের প্রধান তত্ত্ব | শিক্ষার পদ্ধতি | পাঠক্রম

ভাববাদ (Idealism) কি | ভাববাদ সম্পর্কে দার্শনিকদের মতামত | ভাববাদ ও শিক্ষার লক্ষ্য, পাঠক্রম, পদ্ধতি

প্রয়ােগবাদ (Pragmatism) কি | প্রয়ােগবাদী দর্শনের মূলনীতি | শিক্ষাক্ষেত্রে প্রয়োগবাদের প্রভাব

দর্শন কি | দর্শনের সংজ্ঞা দাও | দর্শনের স্বরূপ বা প্রকৃতি আলোচনা করো

যোগ দর্শন (Yoga Philosophy) | Indian Philosophy (ভারতীয় দর্শন)

সাংখ্য দর্শন (Sankhya Philosophy) | Indian Philosophy (ভারতীয় দর্শন)

Leave a Comment

error: Content is protected !!