ব্রুনারের শিখন তত্ত্ব | আবিষ্কার মূলক শিখনের শিক্ষাগত তাৎপর্য | Bruner’s Learning Theory in Bengali

ব্রুনারের শিখন তত্ত্ব | আবিষ্কার মূলক শিখনের শিক্ষাগত তাৎপর্য | Bruner’s Learning Theory in Bengali

উত্তর:

ব্রুনারের শিখন তত্ত্ব (Bruner’s Learning Theory in Bengali)

ব্রুনার (Jerome Seymour Bruner) ছিলেন একজন আমেরিকান মনোবিজ্ঞানী। পিয়াজেঁর মতো তিনিও প্রজ্ঞামূলক বিকাশ নিয়ে আলোচনা করেছেন। তিনি তাঁর “The process of education towards a theory of instructions’ নামক বইতে এবিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন- “নিজের জন্য আবিষ্কার করার অনুশীলন একজনকে এমনভাবে তথ্য অর্জন করতে শেখায়। সেই তথ্য সমস্যা সমাধানের কাজকে আরও সহজে করে তোলে।

Discovery learning বা আবিষ্কারমূলক শিখনে শিক্ষার্থী নিজেই নিজের বোধগম্যতাকে তৈরি করে অর্থাৎ নিজেই নিজের জ্ঞানকে সৃষ্টি করে। এটি প্রত্যক্ষ শিখনের বিপরীত। এখানে শিক্ষক শিক্ষার্থীর সামনে প্রত্যক্ষভাবে তথ্য বা অভিজ্ঞতা উপস্থাপন করে না। শিক্ষার্থীকে সঠিক উত্তর না দিয়ে বরং উত্তর খুঁজে বের করার জন্য উপকরণ দেওয়া হয়।

ব্রুনারের শিখন তত্ত্ব
জেরম ব্রুনার

ব্রুনার বলেন আমাদের শিক্ষণীয় প্রতিটি বিষয়ের একটি নির্দিষ্ট সাংগঠনিক কাঠামো রয়েছে এবং তার কেন্দ্রে রয়েছে একটি মূল ধারণা যা বাক্য, চিত্র বা সূত্রের মাধ্যমে প্রকাশ করা সম্ভব। যেমন – কোন শিক্ষার্থীকে যখন আমরা পৃথিবী সম্পর্কে ধারণা দিতে চাই তখন তার সামনে একটি গ্লোব আনতে হবে।

আবার অন্যদিকে ব্রুনার বলেছেন যে, কোন বিষয়বস্তুকে পূর্ব পরিকল্পিত ও সংঘবদ্ধ করে শিক্ষার্থীদের সামনে উপস্থাপনের মাধ্যমেও শিখন সম্ভব। তিনি বলেন শিক্ষনীয় বিষয়বস্তুর সাথে শিক্ষার্থীদের বাস্তব পরিচয় ঘটাতে হবে, যাতে তার বাস্তব জ্ঞানটাও থাকে এবং শিক্ষার্থী কোন সমস্যায় পড়লে বাস্তবমুখী জ্ঞানের সাহায্যে সে নিজেই আবিষ্কারমূলক জ্ঞানের সাহায্য নেবে।

ব্রুনার তার শিখন তত্ত্বে বৌদ্ধিক বিকাশের তিনটি স্তরের কথা বলেছেন-

(1) সক্রিয়তার স্তর ( Enactive stage): জন্ম থেকে 3 বছর পর্যন্ত অর্থাৎ শৈশবকালকে বলা হয় সক্রিয়তার স্তর। এই স্তরে শিশুরা নিজে কাজটি সম্পাদন করে জ্ঞান অর্জন করতে চায়। অর্থাৎ এখানে শিখন হয় হাতে কলমে। এই স্তরে সক্রিয়তা প্রাধান্য পায়। সেইজন্য এই স্তরে শিখনকে কার্যকরী করতে গেলে বিষয় সংক্রান্ত হাতের কাজ করার সুযোগ করে দিতে হবে।

(2) মূর্ততার স্তর (Iconic stage): 3 থেকে 7/8 বছর অর্থাৎ আদি বাল্যকাল এই সময় কালকে বলা হয় মূর্ততার স্তর। এই স্তরে শিশু দৃষ্টিমূলক উদ্দীপকের সাহায্যে জ্ঞান অর্জন করে। এই স্তরে দৃশ্যমান মূর্ত বস্তু প্রাধান্য পায় অর্থাৎ শিশু প্রত্যক্ষভাবে বিষয়টিকে দেখে জ্ঞান অর্জন করে। তাই এই স্তরের শিখনের জন্য দৃষ্টিমূলক উদ্দীপকের বিশেষ ভূমিকা রয়েছে। সেজন্য কোন বিষয় সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য শিক্ষক/শিক্ষিকা Visual Teaching Aids ব্যবহার করবেন।

(3) সাংকেতিক স্তর (Symbolic stage): 8 বছরের উর্ধ্বে বা উত্তর বাল্যকাল ও কৈশোরকালকে সাংকেতিক স্তর বলা হয়। এই স্তরে ধারণা অর্জনের সময় ব্যক্তি সংকেত, চিহ্ন, যুক্তি প্রভৃতির ব্যবহার করে। এই স্তরে ব্যক্তি বিমূর্ত চিন্তন করতে পারে। এই স্তরে ব্যক্তি কঠিন, বিমূর্ত, সাংকেতিক ধারণা অর্জন করতে সক্ষম হয়।

এই স্তরে শিশু কোন বস্তুর অনুপস্থিতিতেই তা নিয়ে ভাবনা চিন্তা করতে পারে বা কল্পনায় তা পরীক্ষা-নিরীক্ষা করতে পারে এবং প্রতীকের মাধ্যমে তথ্য সংগ্রহের যোগ্যতা অর্জন করে।

আবিষ্কার মূলক শিখনের শিক্ষাগত তাৎপর্য :

1) আবিষ্কারমূলক শিখনে শিক্ষার্থী নিজেই নিজের বোধগম্যতাকে তৈরি করে অর্থাৎ নিজেই নিজের জ্ঞানকে সৃষ্টি করে।

2) এই শিখনে শিক্ষার্থী প্রথমে সমস্যাকে আবিষ্কার করে।

3) সমস্যা সমাধানের জন্য শিক্ষার্থী নিজেই পরিবেশের মধ্যে বস্তুর অন্বেষণ করে অভিজ্ঞতা অর্জন করে।

4) শিক্ষার্থীরা এখানে নিজেরাই নিজেদের ধারণা গড়ে তোলে তাই শিখনের বিষয়টি তাদের কাছে অনেক বেশি অর্থবহ হয়ে ওঠে।

5) এই শিখনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সমস্যা সমাধানের আত্মবিশ্বাস ও নির্ভরশীলতা গড়ে ওঠে।

6) এখানে সমস্যার সমাধানের ক্ষেত্রে শিক্ষার্থী তার পূর্ব অভিজ্ঞতাকে কাজে লাগায়।

7) আবিস্কারমূলক শিখনের মাধ্যমে শিক্ষার্থী নতুন চিন্তার দিকে অগ্রসর হতে পারে।

আরো পড়ুন

পিয়াজেঁর জ্ঞানমূলক বিকাশের তত্ত্ব | Piaget’s Theory of Cognitive Development

এরিকসনের মনোসামাজিক বিকাশের তত্ত্ব | Eriksons psychosocial devlopment theory in Bengali

অধিবিদ্যা কি | এরিস্টটলের অধিবিদ্যা | দার্শনিক আলোচনায় অধিবিদ্যা | Metaphysics in Bengali

প্রাথমিক শিক্ষার লক্ষ্য ও পাঠক্রম সম্পর্কে কোঠারি কমিশনের সুপারিশ

শিক্ষার পরিধি গুলি আলোচনা করো

শিশুকেন্দ্রিক শিক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করো

শিক্ষা কি | শিক্ষার ধরন | শিক্ষার বুৎপত্তিগত অর্থ | শিক্ষা সম্পর্কে শিক্ষাবিদ ও দার্শনিকদের অভিমত

Leave a Comment

error: Content is protected !!