বুদ্ধি কি | বুদ্ধির সংজ্ঞা দাও | বুদ্ধির কাজ কি | বুদ্ধির বৈশিষ্ট্য কি

বুদ্ধি কি ? বুদ্ধির সংজ্ঞা দাও । বুদ্ধির কাজ কি ? বুদ্ধির বৈশিষ্ট্য কি ?
বুদ্ধি কি ? বুদ্ধির বৈশিষ্ট্য লেখ ।
বুদ্ধি কি ? বুদ্ধির সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা করো ।

উত্তর:

বুদ্ধি কি

শিক্ষা মনস্তত্বে সর্বাধিক আলােচিত মানসিক ক্ষমতা টি হল বুদ্ধি বুদ্ধি শব্দটির ইংরেজি প্রতিশব্দ হল Intelligence Intelligence শব্দটি এসেছে ল্যাটিন শব্দ Intelligentia অথবা Intellectus থেকে যার অর্থ হল বােঝা বা উপলব্ধি করা । কনসাইজ অক্সফোর্ড ডিকশনারিতে বলা হযেছে বুদ্ধি মানে ধীশক্তি এবং বােধগম্যতার ক্ষমতা কোন ব্যক্তি কোন ঘটনা বা বিষয়কে কিভাবে ব্যাখ্যা করে এবং ঘটনাটি সম্বন্ধে কিভাবে। প্রতিক্রিয়া করে তার ধরন দেখে তার বুদ্ধি বিচার করা হয় আভিধানিক অর্থে বুদ্ধি হল – “The Capacity to acquire and apply knowledge” অর্থাৎ জ্ঞান অর্জন। ও প্রয়ােগ করার ক্ষমতাই হল বুদ্ধি প্রাণী জগতের মধ্যে মানুষের বুদ্ধি সবথেকে বেশি। যে কোনাে কাজের ক্ষেত্রে আমাদের বুদ্ধির প্রযােজন হ্য। বুদ্ধির উপরেই। নির্ভর করে ব্যক্তির সাফল্য ও উন্নতি। বুদ্ধি ব্যক্তিকে প্রতিমুহূর্তে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করে।

বুদ্ধির সংজ্ঞা

বুদ্ধি এমন একটি বিষয় যার সঠিক সংজ্ঞা দেওয়া খুব কঠিন বিভিন্ন সময় বিভিন্ন মনােবিজ্ঞানীরা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বুদ্ধির সংজ্ঞা দিয়েছেন প্রাচীন যুগের চিন্তাবিদগণ মনে করতেন বুদ্ধি হল মনের এমন একটি শক্তি যার ফলে বিমূর্ত চিন্তা করা যায় আধুনিক মনােবিজ্ঞানীরা বুদ্ধিকে একটি শক্তি বা বস্তু হিসেবে দেখে না।তারা বুদ্ধিকে একটি ক্রিয়া বা ব্যবহারের একটা গুণগত উৎকর্ষ হিসেবে দেখেন। বুদ্ধির উল্লেখযােগ্য সংজ্ঞা গুলি হল – মনােবিদ স্টার্ন (stern) এর মতে, “Intelligence is the mental adaptability to new problems and conditions life.” অর্থাৎ, নতুন সমস্যা এবং পরিস্থিতির সঙ্গে সার্থকভাবে অভিযােজন করার মানসিক ক্ষমতাই হল বুদ্ধি। টারম্যান (Terman) এর মতে, “Ability to carry abstract thinking” অর্থাৎ, বুদ্ধি হল বিমূর্ত চিন্তা করার ক্ষমতা। উডওয়ার্ড (Woodworth) এর মতে বুদ্ধি হল, বুদ্ধিবৃত্তিকে কাজে লাগানাে। কোন কাজ সম্পাদন করার জন্য বা কোন পরিস্থিতি সামলাবার জন্য মানসিক শক্তির প্রযােগ । 

মনােবিদ প্যাটারসন (Paterson) এর মতে, “যে জৈবিক কৌশলের সাহায্যে কোন জটিল উদ্দীপক পরিস্থিতির মধ্যে সমন্বয় সাধন করে ব্যাক্তি একক প্রতিক্রিয়া করতে পারে তাই হল বুদ্ধি’।

বিনেট (Binett) এর মতে বুদ্ধি হল, “To judge well ,understand well, reason well, these are essential of intelligence”অর্থাৎ সুবিচারকরণ, উত্তম বােধগম্যতা এবং যুক্তি প্রদর্শন হল বুদ্ধির অপরিহার্য উপাদান। উপরিউক্ত সংজ্ঞাগুলাে বিশ্লেষণ করে বুদ্ধির একটি সামগ্রিক ও গ্রহণযােগ্য সংজ্ঞা দেওযা যায়। বুদ্ধি হল এক ধরনের মানসিক শক্তি যার সাহায্যে ব্যক্তি সুক্ষ, জটিল, বিমূর্ত বিষয়ে চিন্তা করতে পারে এবং ব্যাক্তি নতুন পরিবেশের সাথে অভিযােজন করতে পারে, বিভিন্ন বিষয়ে জ্ঞান, দক্ষতা ও কৌশল আয়ত্ত করতে পারে।  

বুদ্ধির কাজ

1) জটিল ও বিমূর্ত বিষয় নিয়ে চিন্তা করতে সাহায্য করে।
2) নতুন পরিবেশের সাথে সংগতি বিধানের সাহায্য করে। 
3) বিভিন্ন বিষয়ে জ্ঞান ও দক্ষতা অর্জন সাহায্য করে।  
4) অতীত অভিজ্ঞতার ও নতুন পরিস্থিতির মধ্যে সম্পর্ক স্থাপন করতে পারি। 
5) বিভিন্ন বিষয় সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে। 
6) বিভিন্ন সমস্যা থেকে শিক্ষা নিয়ে নতুন সমস্যার সমাধান করতে সাহায্য করে।

বুদ্ধির বৈশিষ্ট্য 

বুদ্ধির সংজ্ঞা গুলিকে বিশ্লেষণ করলে দেখা যায় যে কোন একটি বিশেষ লক্ষনের উপর ভিত্তি করে বুদ্ধির সংজ্ঞা গুলি দেওয়া হযেছে। বুদ্ধির বহিঃপ্রকাশ ঘটে বিভিন্ন প্রকার আচরণের মধ্য দিয়ে বুদ্ধির কতকগুলি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে। সেগুলি হল – 

1) অতীত অভিজ্ঞতার ভিত্তিতে শিখন : বুদ্ধি এমন একটি মানসিক ক্ষমতা যা অতীত অভিজ্ঞতার ভিত্তিতে বা পূর্বে অর্জিত জ্ঞানের মাধ্যমে বর্তমানে বিভিন্ন সমস্যার সমাধানে সহায়তা করে। অর্থাৎ, বুদ্ধি অতীত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমাদের বিভিন্ন ধরনের বিষয় শিখতে সাহায্য করে। 

2) সর্বজনীন ও সহজাত ক্ষমতা : বুদ্ধি একটি সার্বজনীন ও সহজাত ক্ষমতা। প্রতিটা মানুষের মধ্যে এই মানসিক ক্ষমতা থাকে। জন্মগত ভাবে মানুষ এই ক্ষমতা নিয়ে জন্মায়। এটি অর্জন করা যায় না। একে কার্যকারী করতে অনুশীলনের প্রয়ােজন হয়। যার সাহায্যে ব্যক্তি বিভিন্ন ধরনের কার্য সম্পাদন করতে পারে। 

3) জটিল ও বিমূর্ত বিষয়ে চিন্তন : বুদ্ধির সাহায্যে আমরা সূক্ষ, জটিল এবং বিমূর্ত বিষয় নিয়ে চিন্তা করতে পারি। আমরা যখন কোন সাধারণভাবে কোনাে বিষয় নিয়ে চিন্তা করি তখন ভাষা, প্রতিরূপ ইত্যাদি মুর্ত বিষয়গুলির সাহায্য নিয়ে থাকি। যখন কোন কঠিন বিষয় নিয়ে চিন্তা করি তখনআমাদের বিমুর্ত মাধ্যমে সাহায্য নিতে হয়।  মনােবিদদের মতে উন্নত ধরনের বিমুর্ত চিন্তনের জন্য বুদ্ধি বিশেষভাবে প্রযােজন। 

4) পৃথকীকরণ ও সামান্যীকরণে সহায়তা : বুদ্ধি কোন বিশেষ পরিস্থিতিতে অপ্রাসঙ্গিক বিষয় গুলিকে বাদ দিয়ে প্রাসঙ্গিক বিষয় গুলিকে বেছে নিতে সাহায্য করে। এই দুই মানসিক প্রক্রিয়ার ক্ষেত্রে বুদ্ধি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বুদ্ধিমান ব্যক্তিরা সহজেই যেকোন বিষযের পৃথকীকরণ ও সামান্যীকরণ করতে পারে। কিন্তু যাদের বুদ্ধি তুলনামূলক ভাবে কম তারা পৃথকীকরণ ও সামান্যীকরণের ক্ষেত্রে অক্ষম। 

5) ব্যক্তি স্বাতন্ত্র্যতা : ব্যক্তি স্বাতন্ত্রতা হল জীবের অন্যতম বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যের জন্যই মানুষের মধ্যে পার্থক্য দেখা যায়। যারা বুদ্ধিমান তারা অল্প বুদ্ধি সম্পন্ন ব্যাক্তিদের তুলনায় যে কোনাে বিষয় অতিসহজেই শিখতে পারে। 

6) অভিযােজনে সহায়তা : বুদ্ধির একটি গুরুত্বপূর্ণ কাজ হল পরিবর্তনশীল পরিবেশের সাথে মানিয়ে নিতে সাহায্য করা। পরিবেশ সর্বদা পরিবর্তনশীল। বুদ্ধির মানুষকে নতুন পরিস্থিতি বা পরিবেশে মানিয়ে নিতে সাহায্যে করে। অর্থাৎ, বুদ্ধি হল জীবনের নতুন সমস্যা বা অবস্থার সঙ্গে অভিযােজন করার সাধারণ ক্ষমতা। 

7) শিখনে সহায়তা : বুদ্ধি শিখনের ক্ষেত্রে বিশেষভাবে সহায়তা করে। যারা বুদ্ধিমান তারা অতি সহজেই যেকোন বিষয় শিখতে পারে। যারা অল্প বুদ্ধি সম্পন্ন তাদের বুদ্ধিমান ব্যাক্তিদের তুলনায় যেকোন বিষয় শিখতে দেরি হয়। 

8) বিচার-বিশ্লেষণ : বুদ্ধি আমাদের বিচার বিশ্লেষণ করতে সাহায্য করে। আমরা যেকোন সমস্যার বিচার বিশ্লেষণের ক্ষেত্রে আরােহ অবরােহ পদ্ধতির সাহায্য নিয়ে থাকি। এই পদ্ধতি প্রয়োগ করে যেকোন বিষয়কে বিশ্লেষণের জন্য বুদ্ধির প্রয়োজন। 

9) অভিজ্ঞতার পুনপ্রয়োগ : বুদ্ধির সাহায্যে অভিজ্ঞতার পুনরুদ্রেক করে তাকে সঠিক প্রয়ােগ করা সম্ভব। এর ফলে বিভিন্ন সমস্যার সমাধান করা যায়। অর্থাৎ, অভিজ্ঞতার পুণপ্রয়োগ করে বিভিন্ন সমস্যার সমাধান করা যায় এর জন্য বুদ্ধির প্রয়োজন। 

10) দ্রুততা বা ক্ষিপ্রতা : বুদ্ধির অন্যতম বৈশিষ্ট্য হল দ্রুততা বা ক্ষিপ্রতা। শ্রেণিকক্ষে যে সমস্ত শিক্ষার্থীরা বুদ্ধিমান তারা অল্পবুদ্ধি সম্পন্ন শিক্ষার্থীদের তুলনায় দ্রুততার সঙ্গে যেকোন সমস্যার সমাধান করে। তাই বুদ্ধি এমন একটি মানসিক ক্ষমতা যার সাহায্যে অল্প সময়ে বিভিন্ন সমস্যার সমাধান করা যায়।

আরো পড়ুন

শিক্ষন ও শিখনের মধ্যে পার্থক্য লেখো

শিশুকেন্দ্রিক শিক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করো

গিলফোর্ডের SOI মডেল বা বুদ্ধির ত্রিমাত্রিক তত্ত্ব

স্যাডলার কমিশন (Sadler Commission) | স্যাডলার কমিশনের সুপারিশ

Class 9 History 3rd Unit Test Question Paper 2022 PDF

Leave a Comment

error: Content is protected !!