পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো | পেশাদারী ইতিহাসের সঙ্গে অপেশাদারী ইতিহাসের পার্থক্য উল্লেখ করো

পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো | পেশাদারী ইতিহাসের সঙ্গে অপেশাদারী ইতিহাসের পার্থক্য উল্লেখ করো

উত্তর:

পেশাদারী ইতিহাস

সমাজবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা হল ইতিহাস। ইতিহাস হল মানব স্মৃতির অতীত কর্মকাণ্ডের কালানুক্রমিক অধারাবাহিক লিখিত বিবরণ। এই ইতিহাস নিয়ে যারা চর্চা করেন তাদের বলা হয় ইতিহাসবিদ বা ঐতিহাসিক। এদের মধ্যে অনেকে ইতিহাসকে পেশা হিসেবে গ্রহণ করে তাদেরকে পেশাদারী ঐতিহাসিক বলা হয়। আবার ঐতিহাসিক দের মধ্যে কেউ কেউ অবসর হিসাবে শখে ইতিহাস চর্চা করে থাকেন তারা হল মূলত অপেশাদার ঐতিহাসিক।

পেশাদারী ইতিহাসের সঙ্গে অপেশাদারী ইতিহাসের পার্থক্য

(ক) কার্যগত পার্থক্য : পেশাদারী ইতিহাস মানব জাতির মধ্যে জাতীয়তাবোধ, আন্তর্জাতিকতা বাদের প্রসার ঘটায়। অন্যদিকে অপেশাদারী ইতিহাস জাতীয়তা বোধের বিকাশ ঘটায়।

(খ) সংরক্ষিত পার্থক্য : পেশাদারী ইতিহাস তার সংরক্ষিত বিষয়গুলি আধুনিক প্রজন্মের কাছে তুলে ধরে তাদের সুপথে পরিচালিত করে কিন্তু অপরদিকে অপেশাদারী ইতিহাস খুবই সংকীর্ণ ও অসম্পূর্ণ।

(গ) ধর্মীয় পার্থক্য : পেশাদারী ইতিহাস ধর্মীয় সংকীর্ণতা কে দূরে রেখে ধর্মীয় সংস্কৃতি ও কুসংস্কারের প্রকৃতি নিয়ে আলোচনা করে। ধর্মনিরপেক্ষতা প্রচার করে। কিন্তু অপরদিকে অপেশাদারী ইতিহাসে ধর্মীয় সংকীর্ণতাকে প্রশ্রয় দেওয়া হয়।

(ঘ) ধারাবাহিকতার পার্থক্য : পেশাদারী ইতিহাসে ধারাবাহিকতা বজায় রাখার জন্য যে কোন ঘটনার সূচনাপূর্ব, জাতিপ্রকৃতি ও ঘটনার পরিণতিকে ক্রমান্বয়ে তুলে ধরা হয়। কিন্তু অন্যদিকে অপেশাদারী ইতিহাসে ধারাবাহিকভাবে ইতিহাসকে ব্যাখ্যা করা হয় না।

(ঙ) পদ্ধতিগত পার্থক্য : পেশাদারী ইতিহাসের ক্ষেত্রে বিভিন্ন দিক থেকে যে কোন প্রশ্নের প্রকৃত উত্তর খোঁজার চেষ্টা করা হয়। কিন্তু অপেশাদারী ইতিহাসের ক্ষেত্রে কোন ক্ষেত্রেই কোন পদ্ধতির অনুসরণ করা হয় না।

(চ) দৃষ্টিভঙ্গিজনিত পার্থক্য : পেশাদারী ইতিহাসের ক্ষেত্রে নিরপেক্ষ দৃষ্টিতে তথ্য সংগ্রহ করা হয়। অন্যদিকে অপেশাদারী ইতিহাসের ব্যক্তি কোন বিষয়ে নিজস্ব সংকীর্ণ দৃষ্টিভঙ্গিতে তথ্য সংগ্রহ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় পেশাদারী ইতিহাসের চর্চা অপেশাদারী ইতিহাস চর্চার থেকে অনেক বেশী ব্যাপক ফলে স্বাভাবিকভাবে পেশাদারী ইতিহাস চর্চা অনেক বেশি উপযোগী ও আধুনিক।

আরো পড়ুন

Madhyamik History Suggestion 2024 PDF | WBBSE | মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২৪

মিথ ও লিজেন্ড বলতে কী বোঝ | অতীত বিষয়ে মানুষের ধারণাকে এরা কিভাবে রূপদান করে

Leave a Comment

error: Content is protected !!