মিথ ও লিজেন্ড বলতে কী বোঝ | অতীত বিষয়ে মানুষের ধারণাকে এরা কিভাবে রূপদান করে

মিথ ও লিজেন্ড বলতে কী বোঝ | অতীত বিষয়ে মানুষের ধারণাকে এরা কিভাবে রূপদান করে

উত্তর:

মিথ (উপকথা) :

পৌরাণিক কাহিনী বা কল্পকাহিনী বা উপকথার ইংরেজি প্রতিশব্দ হল ‘Myth’ (মিথ)। এই ‘মিথ’ শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘Mythos’ থেকে; যার অর্থ গল্প করা বা কল্পকাহিনী। অর্থাৎ পৃথিবী সম্পর্কে চেতনা তৈরি করা। প্রাচীনকালের যে সময়ে ইতিহাসের কোন লিখিত উপাদান পাওয়া যায় না, সেই প্রাগৈতিহাসিক যুগের বিভিন্ন কাহিনী বা ঘটনার বিবরণ যে ঐতিহাসিক উপাদানগুলিতে তুলে ধরা হয় তাকে বলে পৌরাণিক কাহিনী। এটি হল সাহিত্যের সর্বপ্রথম রুপ। এককথায় মৌখিক ইতিহাস। এই পৌরাণিক কাহিনী গুলির ভিত্তি হল মানবসভ্যতার উদ্ভবের পূর্বে ঐশ্বরিক জগতে সংগঠিত হওয়া নানান কাল্পনিক ঘটনা।

উদাহরণঃ হিন্দু ধর্মের মা দুর্গার কাহিনী, গ্রিক পুরাণের জিউসের কাহিনী, বাইবেলের নোয়া নৌকার কাহিনী।

লিজেন্ড (পুরাকাহিনি) :

সাধারণত কোনো বিশেষ অঞ্চলে সংঘটিত কোনো ঘটনা বা চরিত্রকেন্দ্রিক কাহিনী, যা সেই অঞ্চলের মানুষ প্রজন্মের পর প্রজন্ম বিশ্বাস করে, মনে রাখে ও উত্তরসূরীদের কাছে প্রচার করে, তাকে বলে লিজেন্ড বা কিংবদন্তি বা বীরগাথা।,

উদাহরণ: রামচন্দ্র, শ্রীকৃষ্ণ, হারকিউলিস, বিক্রমাদিত্য ও রবিনহুড প্রমূখ।

অতীত বিষয়ে মানুষের ধারণার রুপদানে মিথ ও লিজেন্ড এর ভূমিকা : 

অতীত বিষয়ে মানুষের ধারণাকে রূপদান করার ক্ষেত্রে তথা প্রাচীন ইতিহাসের কাঠামো নির্মাণে মিথ এবং লিজেন্ড এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মিথের ভূমিকা :

পৌরাণিক কাহিনীগুলিতে কল্পনা এবং উপমার আধিক্যের জন্য অনেকে ঐতিহাসিক পৌরাণিক কাহিনীগুলিকে অবাস্তব ও ভিত্তিহীন বলে মনে করেন। তবুও মানব সভ্যতা, সংস্কৃতি ও ধর্মের ইতিহাসে পৌরাণিক কাহিনী বা মিথগুলির ভূমিকা উল্লেখযোগ্য।

(ক) বংশতালিকা : পৌরাণিক কাহিনী থেকে বিভিন্ন রাজবংশের নাম, বংশ তালিকা ও পরিচয় জানতে পারা যায়। যেমন- হিন্দু পুরানগুলি থেকে ভারতের বিভিন্ন রাজবংশের নাম, বংশ পরিচয় পাওয়া যায়। ড.রণবীর চক্রবর্তী বলেছেন, পুরাণে বর্ণিত রাজবংশগুলির অস্তিত্ব বেশিরভাগ ক্ষেত্রেই স্বীকৃত সত্য।

(খ) সময়কাল নির্ণয় : পৌরাণিক কাহিনীগুলির সঙ্গে তুলনামূলক পদ্ধতিতে যাচাই করে ইতিহাসের বহু সন-তারিখ নির্ধারণ করা সম্ভব হয়েছে।

(গ) রাজ্যের নাম ও অবস্থান : পৌরাণিক কাহিনিগুলি থেকে আমরা বহু প্রাচীন রাজ্যের নাম ও তার ভৌগলিক অবস্থানের কথা জানতে পারি।

(ঘ) ধর্মীয় ও সাংস্কৃতিক জীবন : পৌরাণিক কাহিনীগুলি থেকে আমরা প্রাচীন যুগে মানুষের ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনের কথা জানতে পারি। বর্তমানে প্রচলিত ধর্ম ও সংস্কৃতি ওই প্রাচীন সংস্কৃতি থেকেই উৎপন্ন হয়েছে।

(ঙ) সত্য উপাদান : কল্পনা বা উপমার আধিক্য থাকলেও সৌরাণিক কাহিনী গুলিতে বহু সত্য ও যথার্থ উপাদান লুকিয়ে থাকে। যেমন- গ্রিসের পৌরাণিক কাহিনীগুলি থেকে ট্রয় নগরী ও ট্রয়ের যুদ্ধক্ষেত্রের অবস্থান নির্ণয় করা সম্ভব হয়েছে। এই কারণেই বিয়ারলেইন পৌরাণিক কাহিনীগুলিকে গল্পের ঘরে সত্য ঘটনার প্রকাশ বলেছেন।

লিজেন্ড বা কিংবদন্তির ভূমিকা :

কিংবদন্তিগুলিতে অতিরঞ্জন বা অবিশ্বাস্য কাহিনীর প্রাধান্য থাকলেও মৌখিক ইতিহাস-এর উপাদান রূপে এর গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

(ক) ঐতিহাসিক তথ্য সরবরাহ : বিভিন্ন কিংবদন্তি থেকে ঐতিহাসিক তথ্যের উৎস পাওয়া যায় উদাহরণ হিসেবে পূর্ববঙ্গের সীতারকোট-এর কথা স্মরণ করা যেতে পারে। কেননা, এই কিংবদন্তির পরিপ্রেক্ষিতে সীতারকোটের উঁচু ঢিবিতে 1968 এবং 1972 খ্রিস্টাব্দে পরীক্ষামূলকভাবে খননকার্য চালিয়ে প্রাচীন বৌদ্ধবিহারের অস্তিত্ব পাওয়া গেছে।

(খ) প্রবাহমান ঐতিহ্য : একটি বিশেষ অঞ্চলের নির্দিষ্ট এলাকার মধ্যে কিংবদন্তি গড়ে উঠলেও, পরবর্তীকালে তা লোকমুখে প্রবাহমান ঐতিহ্যে রূপান্তরিত হয়ে দেশ থেকে দেশান্তরে ছড়িয়ে পড়ে।

(গ) সামাজিক গুরুত্ব : কিংবদন্তিগুলিতে আমরা সেই সময়কার মানুষের সামাজিক রীতিনীতি, খাদ্যাভাস, পোশাক-পরিচ্ছদ, অর্থনীতি ও সংস্কৃতির কথা জানতে পারি।

(ঘ) নৈতিক শিক্ষাদান : কিংবদন্তির কাহিনীগুলিতে বর্ণিত চরিত্রগুলির কর্মনিষ্ঠা, সুদৃঢ় মনোবল, অসীম সাহসিকতা, উদারতা, মানবিকতা প্রভৃতি সুকুমার প্রবৃত্তি গুলি আমাদের নৈতিক মূল্যবোধকে জাগিয়ে তোলে এবং আমাদের নৈতিক শিক্ষাদান করে।

(ঙ) আনন্দদান : কিংবদন্তিগুলি সুদূর অতীতকাল থেকে শুরু করে বর্তমানকালেও মানুষকে সমভাবে আনন্দ দান করে চলেছে। তাই মানুষের কাছে আজও কিংবদন্তিগুলি অত্যন্ত জনপ্রিয়।

উপসংহার :

পরিশেষে উল্লেখ্য, অতীত বিষয়ে মানুষের ধারণাকে রূপদান করার বিষয়ে তথা প্রাচীন ইতিহাসের কাঠামো নির্মাণের ক্ষেত্রে এবং মানুষের মনে নৈতিক মূল্যবোধ জাগরণের ক্ষেত্রে মিথ এবং লিজেন্ডের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন

Madhyamik History Suggestion 2024 PDF | WBBSE | মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২৪

পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো | পেশাদারী ইতিহাসের সঙ্গে অপেশাদারী ইতিহাসের পার্থক্য উল্লেখ করো

Leave a Comment

error: Content is protected !!